ভারতীয় কর্তৃপক্ষের জারি করা এক সার্কুলারে বলা হয়েছে, কোভিডের পূর্ণ ডোজ নেয়া যাত্রীদের ভারতের প্রবেশের আগে বা পরে কোনো আরটিপিসিআর টেস্ট প্রয়োজন নেই। যারা টিকা নেননি এমন ৫ বছরের বেশি বয়সীদের ক্ষেত্রে যাত্রার ৭২ ঘণ্টার মধ্যে পিসিআর টেস্ট বাধ্যতামূলক।

করোনার পূর্ণ ডেজ নেয়া থাকলে বাংলাদেশিদের জন্য ভারতে প্রবেশের ক্ষেত্রে আরটিপিসিআর টেস্ট প্রয়োজন নেই বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য ও কল্যাণ মন্ত্রণালয়।

সম্প্রতি ভারতীয় কর্তৃপক্ষের জারি করা এক সার্কুলারে এ তথ্য জানানো হয়েছে। ভারতীয় কর্তৃপক্ষের এ সিদ্ধান্ত ১৪ ফেব্রুয়ারি থেকে কার্যকর হয়েছে।

২০২০ সালে সারা বিশ্বে করোনার প্রকোপ শুরু হলে অন্যান্য অনেক দেশের মতোই নিজেদের সীমান্ত বন্ধ করে দেয় ভারত। প্রায় দেড় বছরের বেশি সময় পর গত বছরের অক্টোবর থেকে বিদেশি পর্যটকদের জন্য পুনরায় ট্যুরিস্ট ভিসা চালু করে দেশটির।

শুরুর দিকে ভাড়া করা বা ব্যক্তিগত বিমানে দেশটিতে প্রবেশের অনুমতি দেয়া হলেও পরবর্তীতে অন্যান্য মাধ্যমেও যাওয়া আসা করা যাচ্ছিল।

সার্কুলারে বলা হয়েছে, কোভিডের পূর্ণ ডোজ নেয়া যাত্রীদের ভারতের প্রবেশের আগে বা পরে কোনো আরটিপিসিআর টেস্ট প্রয়োজন নেই। যারা টিকা নেননি এমন ৫ বছরের বেশি বয়সীদের ক্ষেত্রে যাত্রার ৭২ ঘণ্টার মধ্যে পিসিআর টেস্ট বাধ্যতামূলক।

এ ছাড়া বাংলাদেশিদের ভারতে গিয়ে কোনো কোয়ারেন্টিন করতে হবে না বলেও জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ। তবে ভারতে প্রবেশের আগে অনলাইনে একটি স্বাস্থ্য ফরম পূরণের বাধ্যবাধকতার কথা বলা হয়েছে সার্কুলারে।